বাবা মাকে স্বরণে
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৭-০৪-২০২৪

মাগো আমি আর আগের মতো নাই !
তুমিও চলে গেলে বাবা ও চলে গেল।
আমাকে শুধু একা রেখে,
কেমন আছো তোমরা ?

জানো মা?
এখন আমার বড় ভয় হয় সামনের পথ
গুলো পারি দিতে।
যত যাচ্ছি ততো ভয় বেড়ে যাচ্ছে,
আমি ছিটকে যাচ্ছি তোমাদের
দেখানো পথ থেকে দিন দিন সরে যাচ্ছি।

বড় স্বাধীন হয়ে গেছি মা ,
বাবা তুমিও
তো আমাকে কতো ভালোবাসতে ।
এখন ওমন ভালোবাসে না আর কেউ।
মনে হলে খুব কষ্ট হয়,
বুকটা হাহাকার করে উঠে।

আজ সারাটাদিন খুবই বিসন্ন্য
ভাবে কেটেছে আমার,
এখন আর আমাকে কেউ ফোন
করে বলে না বাবা পড়তে বসেছিস,
রাতে বাসা হতে বের হোশ না কিন্তুু
সাবধানে থাকিস, নিজের জীবন ঘোরে তোল বাবা।

জানো বাবা?
এখন আর আমি একটুও পড়ি না
কেন জানি পড়াশোনা আমার জন্য
তৈরি হয়ে উঠে না,
পড়তে বড় ইচ্ছে ,কিন্তুু কেন জানি
টেবিলে বসলে আর পড়া হয়না।
তখন তোমার কথা বার বার পড়ে
যদি তুমি থাকতে বুকে নিয়ে ঘুম
পাড়িয়ে গল্প শোনাতে ,অনুপ্রেরণার
গল্প শোনাতে।
আমার ভালো লাগার গল্প,
আমাকে পথ দেখানোর গল্প শোনাতে।

এখন আর আমাকে বুকে জড়িয়ে ধরে কেউ
উপদেশ দেয় না।
কেউ ভুল ধরিয়ে দিয়ে সংশোধন করে দেয় না,
শুধু নিচে নামিয়ে দিয়ে নিজে বড় হয়,
বাবা তুমি তো আমাকে এই শিক্ষা দেয় নি,
তবে কেন এমন হয়?
বাবা তোমাকে আজ না খুব
বেশি বেশি মনে পড়ছে,
খুব দেখতে ইচ্ছে করছে,
তোমার বুকে মাথা রেখে কাঁদতে ইচ্ছে হচ্ছে।

কিন্তুু তুমি তো আর নাই গো বাবা।
কতদিন বাবা মা বলে ডাকি না,
মনে হলেই কেমন জানি লাগে বলে বোঝানো যাবে না।

মাগো!
তুমি আমায় মাপ করে দিও
আমি তোমার পথে যেতে পারিনি
আমি ভুল পথে চলে এসেছি।

তোমাদের আজ খুব বেশি বেশি ভালোবাসাসতে ইচ্ছে।

ভাই বোন সবাই সবার সংসার নিয়ে ব্যস্ত।

সুযোগ পেলেই কথা বলে।

ভালোবাসে জানি ,
তবুও কি জানি নাই, বার বার মনে হয়
কি জানি নাই, ভালোবাসা নাই ওই
ভালোবাসা, তোমাদের ভালোবাসা।

মাগো আমি একা খুব একা।
সবার কাছ থেকে টাকা পয়সা চাইতেও খুব
লজ্জা লাগে ,
জানি সবাই দিবে, বলার সাথে সাথেই দিবে
কিন্তুু কিসের জানি একটা বাধা,
নিজেকে খুব অসহায় লাগে তখন।

আজ যদি বৃষ্টি হতো অঝোরের বৃষ্টি
খুব ভিজতাম পৃথিবীর বুকে চিৎকারের রোল ছড়িয়ে দিতাম, একাকার হয়ে যেতাম বৃষ্টিতে ভিজে।

তোমরা এভাবে কেন রেখে আমাকে?
কেন জানি খুব ভয় হয়, খুব যাতনা এই বুকে,
অজস্র ক্রন্দন এই হৃদয়ের প্রতিটি শিরায় উপশিরায়"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।